আপনি ছাড়া কেউ পরিবর্তন করতে পারবে না আপনার পিসি’র সেটিংস!!!


আমরা সবাই জানি যে, কম্পিউটারের সকল কার্যক্রম নিয়ন্ত্রিত হয় কন্ট্রোল প্যানেলের   মাধ্যেম। সকল পিসির সকল সেটিংস কন্ট্রোল প্যানেলে থাকে।

আর  আমাদের পিসি বলতেই পার্সোনাল কম্পিউটার, সুতরাং আমরা সকলেই চাই যে, আমার কম্পিউটারের কোন সেটিংস যে কেউ পরিবর্তন করতে না পারে। এটা মূলত দরকার পড়ে তখনি যখন আপনি আপনার পিসি অন্য কারো হাতে দিয়ে শান্তিতে থাকতে পারেন না। এই কারণেই  কন্ট্রোল প্যানেলের কিছু গুরুত্বপূর্ণ সেটিংস আপনি ইচ্ছা করলে লুকিয়ে রাখতে পারেন। অথবা প্রকাশ করতে পারেন।

আমি আজ আপনাদের দেখাব কিভাবে কন্ট্রোল রেজিস্ট্রি এডিট এর মাধ্যমে এই কাজটি করা যায়। এখান থেকে আপনি ইচ্ছেমতো কন্ট্রোল প্যানেলের বিভিন্ন আইটেমকে লুকিয়ে রাখার ব্যবস্থা করতে পারবেন। যেমন আপনি যদি নির্দ্দিষ্ট ব্যবহারকারীদের কাছ থেকে আপনার কম্পিউটারের ডিসপ্লে সেটিংসকে রুকিয়ে রাখতে চান, তাহলে আপনি এখান থেকে এমন ব্যবস্থা করতে পারবেন যে, কন্ট্রোল প্যানেলে Display সেটিংস আর দেখা যাবে না।

Control Panel Classic View আপনি ছাড়া কেউ পরিবর্তন করতে পারবে না আপনার পিসি’র সেটিংস!!! | Techtunes

যেভাবে করবেন:

এরজন্য প্রথমে Start > Run এ গিয়ে REGEDIT টাইপ করে ওকে করে রেজিস্ট্রি এডিট ওপেন করুন। এবার রেজিস্ট্রি এডিটর থেকে HKEY_CURRENT_USER>Control Panel>don’t load এ প্রবেশ করুন। এখানে ডান পার্শ্বস্থ প্যানেলে desk.cpl নামে নতুন একটি স্ট্রিং (রাইট ক্লিক করে) তৈরি করুন এবং এর ভ্যালু হিসেবে No লিখুন। রিফ্রেশ দিয়ে দেখুন Display আর দেখা যাচ্ছে না।

এই পদ্ধতি ব্যবহার করে আপনি অন্যান্য আইটেমগুলোকেও নিয়ন্ত্রণ করতে পারেন। Display আইটেমটির জন্য desk.cpl নামটি ব্যবহার করতে হয়েছে। অন্যান্য আইটেমের জন্য নিম্নলিখিত নামগুলো ব্যবহার করুন। আর হ্যা উক্ত আইটেমটি যদি আবার প্রদর্শিত করতে চান তাহলে উপরের পদ্ধতির No এর জায়গায় শুধু মাত্র Yes করে দিন।

 Accessibility Options – access.cpl
Add Hardware – hdwwiz.cpl
Add or Remove Programs – appwiz.cpl
Data Sources (ODBC) – odbccp32.cpl
Date and Time – timedate.cpl
Display – desk.cpl
Game Controllers – joy.cpl
Internet Options – inetcpl.cpl
Keyboard – main.cpl
Mail – mlcfg32.cpl
Mouse – main.cpl
Network Connections – ncpa.cpl
Phone and Modem Options – telephon.cpl
Power Options – powercfg.cpl
Regional and Language Options – intl.cpl
Scanners and Cameras – sticpl.cpl
Sounds and Audio Devices – mmsys.cpl
Speech – sapi.cpl
System – sysdm.cpl
User Accounts – nusrmgr.cpl

 জানিনা টিউনটি আপনাদের কাজে আসবে কিনা,    এই লিংকে দেখুন।

Share on Google Plus

About dadasdasdas

My name is Subha. I’m interested in computer science, music and literature. Computers first appeared in my life when I was fifteen. Then I had got my first computer. I remember myself thinking, that it was the best thing in the world. I was playing it whenever I could but some time later, I noticed that I could do a lot more things with the computer, for example programming. So, I have started my graduation in Computer. Later i have decided that I can spread my knowledge among peoples. So, I have started blogging.
    Blogger Comment
    Facebook Comment

0 comments: